ওয়েবসাইটে নিয়মিত পোস্ট বা আর্টিকেল আপডেটের উপকারিতা ও অপকারিতা

ওয়েবসাইটে নিয়মিত পোস্ট বা আর্টিকেল আপডেটের উপকারিতা ও অপকারিতা

আপনি কি জানেন আমার ওয়েবসাইটটি বিগত ছয় দিনে কোন আপডেট না থাকায় ৫০% এর বেশি (ট্রাফিক) দর্শক ডাউন হয়ে গেছে বা কমে গেছে। তার একটাই কারণ হলো নিয়মিত নতুন পোস্ট আপডেট না দেওয়ার জন্য।

আমি বিগত ছয় দিন আরজিকর হসপিটালে ছিলাম। কারণ আমার পরিবারের একজন সেখানে ভর্তি আছে। তো সেখানে তারা দেখার জন্য ছিলাম। সেই কারণে আমি আমার ওয়েবসাইটে কোন পোস্ট আপডেট দিতে পারেনি। কিন্তু আমি যখন বাড়ি ফিরলাম এবং আমার ল্যাপটপ খুললাম, খোলার পরে আমি যখন ওয়েবসাইটের ট্রাফিক চেক করলাম। তখন আমি দেখলাম আমার ওয়েবসাইটে ৫০% এর বেশি ট্রাফিক down বা কম হয়ে গেছে। তার একটাই কারণ সেটা হলো নিয়মিত আপডেট না দেওয়ার জন্য।

তাই আমি আপনাকে বলব আপনার যদি নতুন সাইট হয় তাহলে আপনাকে অবশ্যই ৬ মাস থেকে ১ বছর নিয়মিত আপডেট দিতে হবে। তারপরে যখন আপনার ওয়েবসাইটে প্রতিদিন ৫ থেকে দশ হাজার দর্শক বা ভিজিটর প্রবেশ করা শুরু করবে তখন আপনি দুই থেকে চার দিন পাঁচ দিন পর্যন্ত নিয়মিত পোস্ট আপডেট না দিলেও ততটা ক্ষতি বা ভিজিটর কমে যাবে না। কারণ আমি আমার অন্য ওয়েবসাইটের ওপর এক্সপেরিমেন্ট করার পরে আমি এটা অনুভব করতে পেরেছি।

ওয়েবসাইটে নিয়মিত পোস্ট  আপডেটের উপকারিতা

তাই আপনি যদি আপনার ওয়েবসাইটে নিয়মিত পোস্ট আপডেট না দিয়ে থাকেন এবং নিয়মিত আপডেট দিলে আপনার ওয়েবসাইটে কি কি উপকারিতা হতে পারে আর না দিলে কি কি অপকারিতা হতে পারে এ সম্পর্কে জানতে চান তাহলে নিবন্ধনটি সম্পন্ন পড়ুন।

নিয়মিত আর্টিকেল আপডেটের উপকারিতা

আপনি যদি আপনার ওয়েবসাইটে নিয়মিত পোস্ট বা আর্টিকেল আপডেট করেন তাহলে আপনার ওয়েবসাইটটি খুব দ্রুত গুগলে বেশি কিবোর্ডে (Rank) রেঙ্ক করবে এবং যত বেশি কিবোর্ডে আপনার ওয়েবসাইটটি রেঙ্ক করবে আপনার ওয়েবসাইটে তত বেশি দর্শক প্রবেশ করবে। এবং আপনি তত বেশি ইনকাম করতে পারবেন গুগল এডসেন্স, অ্যাফিলিয়েট মার্কেটিং, স্পন্সর শিপ থেকে, ব্যাকলিংক সেল করে, ও গেস্ট পোস্ট সেল করে। এছাড়া আরো ভিন্ন উপায়ে ইনকাম করতে পারবেন এবং আপনার ওয়েবসাইটটি বেশি পরিমাণে জনপ্রিয়তা পাবে।

এবং আপনার দর্শকদের সাথে একটি সুন্দর কানেকশন থাকবে। যেমন আমার সাথে আপনাদের কানেকশন ঠিক এমনিভাবে আপনারও কানেকশন বা সাবস্ক্রাইবার বেশ তৈরি হবে। যেটি আপনাকে লম্বা সময় পর্যন্ত ইনকাম করার সুযোগ দিতে পারে। এছাড়া আরো অনেক উপকারিতা পাবেন তবে সেগুলো বাংলা ক্ষেত্রে কেমন পরিচালিত নয়।

নিয়মিত পোস্ট না আপডেটের অপকারিতা

এবার বলি আপনার ওয়েবসাইটে নিয়মিত পোস্ট না আপডেট দেওয়ার অপকারিতা এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ অনেক ক্ষেত্রে আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত পোস্ট আপডেট দিতে পারি না। তো সে কারণে আমাদের ওয়েবসাইটে দর্শকের পরিমাণ, ইনকামের পরিমাণ ও গুগলের কাছে একটি নিয়মিত আপডেট না দেওয়া ওয়েবসাইট হিসেবে পরিচিত হয়ে যেতে পারে। যার ফলে গুগল আপনার ওয়েবসাইটটি ধীরে ধীরে প্রথম পেজ থেকে নিচের দিকে ডাউন করতে করতে হয়তো একেবারে গুগল থেকে বার করে দিতে পারে।

এছাড়া আপনার ওয়েবসাইটে যদি নিয়মিত আপডেট না থাকে তাহলে আপনি ভালো করে অ্যাফিলিয়েট মার্কেটিং, কিংবা স্পন্সর সিপ, বা ব্যাকলিংক সেল সঠিকভাবে করতে পারবেন না। এবং আপনার ওয়েবসাইটে কাজ করে অমনোযোগী হয়ে যেতে পারে। এছাড়া আরো অনেক loss হতে পারে।


এবার অনেকে মনে করবে আমি তো নিয়মিত পোস্ট বা আর্টিকেল আপডেট দিতে পারব না। তাহলে কি আমি ব্লগ খুলতে পারবো না? এটা সাধারণত একটি সবার মনে প্রশ্ন ওঠে। কিন্তু তাদের জন্য উত্তর উত্তর হলো হ্যাঁ। আপনি নিয়মিত পোস্ট বা আর্টিকেল আপডেট না দিয়েও ব্লগ সাইট খুলতে পারবেন। তবে তার জন্য আপনাকে সব সময় নির্বাচন করে রাখতে হবে।

আপনি যদি নিয়মিত ব্লগ পোষ্ট আপডেট না দিতে পারেন তাহলে আপনাকে একটি সময় বা টাইম নির্ধারণ করে আপডেট দিতে হবে। মানে আপনি একদিন বাদে একদিন যদি একটি ব্লগ পোষ্ট আপডেট করেন, ঠিক একই ভাবে এরকম ভাবে আপডেট করতে হবে। আর আপনি যদি চান দুদিন বাদে একটি করে ব্লক পোষ্ট আপডেট করব ঠিক এই একই নিয়মে একই সময়ে দুদিন বাদে আবার একটি ব্লক পোস্ট আপডেট করুন। এইভাবে নিয়মিত যদি আপডেট করতে থাকেন তাহলে আপনার ওয়েবসাইটে কোন অসুবিধা হবে না।

আর আর আপনি যদি একদিন বাদে একটি। আবার পাঁচ দিন বাদে একটি আবার একটি, বা দুদিন বাদে একটি কিংবা তিন দিন বাদে পাঁচটি। এরকমভাবে ব্লক পোষ্ট আপডেট করতে থাকেন তাহলে কিন্তু আপনার ওয়েবসাইটটি তত দ্রুত কিংবা সেই ভাবে (Rank) রেঙ্ক করবে না, কিংবা বৃদ্ধি পাবে না। কারণ গুগল আপনার ওয়েবসাইটকে সঠিকভাবে বুঝতে পারবে না। ওই কারণে কোন একটি নির্দিষ্ট সময় এবং নির্দিষ্ট দিন ঠিক করে তার উপরে আপডেট করতে থাকুন তাহলে আপনার ওয়েবসাইটে কোন অসুবিধা হবে না।

স্পেশাল টিপস :

তবে একটা কথা আপনি যদি মনে করেন আমি নিয়মিত আপডেট দেওয়ার জন্য অন্য কোথা থেকেও আর্টিকেল বা পোস্টকে কপি করে আপনার ব্লগে আপডেট দিবেন তাহলে এটা যেন একদম করবেন না। এটা করলে আপনি মারাত্মক একটি ভুল করবেন। কারণ এটি করলে আপনার ওয়েবসাইটটি গুগোল যখন তখন Penalize করে দিতে পারে। যার ফলে আপনার ওয়েবসাইটটি কখনোই গুগলে রেঙ্ক করবে না।

সেই কারণে আপনি অবশ্যই যেই আর্টিকেল লিখবেন সেটি নিজের এক্সপেরিয়েন্স বা অভিজ্ঞতার উপরে লিখুন। অন্য কোন জায়গা থেকে কপি করবেন না বা চ্যাট জিপিটি থেকে লিখিয়ে ব্যবহার করবেন না।

হ্যাঁ, আপনি পারলে সেই আর্টিকেলটি পড়ে তার থেকেও ভালো করে লিখে আপনার ওয়েবসাইটে আপডেট করতে পারেন সেটা গুগল রেঙ্ক করবে। কিন্তু কারোর কপি করা পোস্ট বা আর্টিকেল আপডেট করেন তাহলে সেটা রেঙ্ক করবে না।

এছাড়া আপনি যে ওয়েবসাইট থেকে আর্টিকেল বা নিবন্ধন কপি করবেন সেই ওয়েবসাইটের একটি ফ্রি ব্যাকলিংক চলে যাবে। যেটা আপনি বুঝতেও পারবেন না এবং সেই ওয়েবসাইটটি আরো বেশি পরিমাণ Grow বা বৃদ্ধি করবে। এবং আপনার ওয়েবসাইটটি ডাউন হয়ে যাবে। কারণ একই জিনিস বা কনটেন্ট কোন দর্শক দুবার পড়তে চায় না। এছাড়া গুগলের কাছে আগে থেকেই যেই জিনিসটি উপলদ্ধ আছে সুতারং আপনার ওয়েবসাইট কে কেন দেখাবে। সেই কারণে অবশ্যই নিজের থেকে সুন্দর একটি আর্টিকেল বা নিবন্ধন লিখুন কোন ওয়েবসাইট বা চ্যাট জিপিটি কে ব্যবহার করে নয়।

তবে আপনি এই চ্যাট জিপিটি কে যেকোন নতুন আর্টিকেল লেখার আইডিয়া নিতে বা তার উপরে ইনফরমেশন বা তথ্য জানতে ব্যবহার করতে পারেন। কিন্তু আর্টিকেল লেখার জন্য নয়। এছাড়া আরো অন্যান্য কাজে ব্যবহার করতে পারেন। তবে আপনি যদি জানতে চান চ্যাট জিপিটি কি বা কিভাবে ব্যবহার করে তাহলে এই নিবন্ধনটি পড়ুন। আর একটি ব্লগ ওয়েবসাইট থেকে কি কিভাবে ইনকাম করা যায় জানতে এই নিবন্ধনটি পড়ুন।

আর আপনি যদি ব্লোগ্গিং এর জন্য Lenovo কোম্পানি থেকে কোনো ফোন, ল্যাপটপ, কম্পিউটার বা অন্য কোনো ইলেকট্রনিক পণ্য কিনতে চান তাহলে এখানে ক্লিক করে এখুনি 👉 Signup করে ১৫০০ ফ্রি বোনাস জিতে নিন। সাথে যেকোনো পণ্য কেন কাটায় ৫০% পর্যন্ত ছাড়।

শেষ কথা :

আশা করি আপনি এই নিবন্ধনটি পড়ে বুঝতে পেরেছেন যে ওয়েবসাইটে নিয়মিত পোস্ট বা আর্টিকেল আপডেট দেওয়া বা না দেওয়ার ফলে কি কি হতে পারে সেই সম্পর্কে। যদি আপনার এখনো এই বিষয়ে কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানান। আর এই নিবন্ধনটি ভালো লাগলে অবশ্যই বেশি বেশি করে নিচে দেওয়া সোশ্যাল শেয়ার বাটনে ক্লিক করে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে দিন। আর এরকম ধরনের টিপস এন্ড ট্রিক, ব্লগিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, ও ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জ্ঞান অর্জন করতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই তরিকুল বাঙালি সাইটটি সাবস্ক্রাইব বা বুকমার করে রাখুন। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-