আমাজন এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো?

আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো? ও একাউন্ট বানাবো

সবাই জানেন যে আমাজন বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স ওয়েবসাইট যেটি সকল মানুষের জীবনকে অনেক সহজ বা বিনামূল্যে বদলে দিয়েছে। যেমন আপনিও আমাজন থেকে কিছুদিনের জন্য বা সারা জীবনের জন্য আয় করতে পারবে। সাথে ঘরে বসে আপনি যেকোনো পণ্য অর্ডার করতে পারবে।

আপনি কি আপনার ওয়েবসাইট, ব্লগ, অ্যাপ্লিকেশন বা সামগ্রিকভাবে যত অনলাইন সার্ভিসগুলি আছে সেগুলোর মাধ্যমে থেকে আয় করতে চান? তবে আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং আপনার জন্য একটি দুর্দান্ত উপায় হতে পারে।

এই আর্টিকেলে আপনি আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করবার সঠিক পদক্ষেপগুলির সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন। সুতারং আপনি যদি আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে চান তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো?

আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে প্রথমেই, আপনার একটি ওয়েবসাইট, ব্লগ, বা ইউটুবে চ্যানেল আছে কিনা দেখুন। যদি ইতিমধ্যেই আপনার একটি ওয়েবসাইট বা ওয়েবসাইট, ব্লগ, বা ইউটুবে চ্যানেল না থাকে, তবে আপনি একটি নতুন ওয়েবসাইট, ব্লগ, বা ইউটুব চ্যানেল তৈরি করতে পারেন, আপনার আমাজন অ্যাফিলিয়েট লিংকগুলি চমৎকার ভাবে প্রচারের জন্য।

একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরী করতে আপনাকে একটি ভালোমানের হোস্টিং সার্ভিস এবং একটি ডোমেইন নেম কিনতে হবে। (হোস্টিং এবং ডোমেইন এর জন্য আমি আপনাকে Hostinger কে সুপারিশ করবো). ডোমেইন ও হোস্টিং কেনার পর ওয়ার্ডপ্রেস কিভাবে ইনস্টল করে ও ব্লগ, ওয়েবসাইট কিভাবে বানায় জানতে এই আর্টিকেলটি পড়ুন।

পরবর্তীতে, আপনার ব্লগ, বা ওয়েবসাইট এর বিভিন্ন পোস্টে আমাজন অ্যাফিলিয়েট লিংক সংযোজন করুন। সাথে প্রতিটি ইউটুবে ভিডিওর ডেস্ক্রিপশন বক্সেও আমাজন অ্যাফিলিয়েট লিংক সংযোজন করুন।

প্রতিটি লিংককে একটি আকর্ষণীয় ও প্রভাবশালী ভাষায় বিবরণ দিয়ে সংযুক্ত করুন। এটি পাঠকদের উৎসাহিত করবে আপনার লিঙ্কগুলি দিয়ে পণ্য কেনার জন্য।

এছাড়াও, আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং সংক্রান্ত গবেষণা করতে পারেন এই পোস্টি পড়ে। এটি আপনাকে যে কোনও নতুন পণ্য বা পরামর্শ বিষয়ক তথ্য এবং প্রচারণার এর সময় সর্বোচ্চ প্রভাব প্রদান করছে।

তবে এর জন্য আপনাকে প্রতিদিন একটি টাইম ধরে আপনার ব্লগ, ওয়েবসাইট, ইউটুবে আপনাকে নতুন নতুন আর্টিকেল বা ভিডিও তৈরী করে তোমার ফলোয়ার দের কাছে শেয়ার করুন। আপনি যত ভালো আর্টিকেল বা ভিডিও তৈরী করবেন এবং আপনার যত বেশি ফলোয়ার থাকবে আপনি তত বেশি ইনকাম করতে পারবে অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে।

শেষ ধাপে, আপনার ওয়েবসাইটের ট্রাফিক কে analyze করুন এবং আমাজন অ্যাফিলিয়েট লিঙ্কগুলির উপর আপনার দর্শকের ক্লিক এবং বিক্রয় সংখ্যা মনিটর করুন। এটি আপনাকে অনলাইন বিজ্ঞাপন ক্যাম্পানের প্রভাবসম্পন্নতা ও লাভ এর পরিমান হিসাব দেখতে।

এই সমস্ত পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি সাফল্যের সাথে আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে পারেন। এটি একটি উত্তেজনাপূর্ণ ও লাভজনক ব্যবসায়িক পদক্ষেপ যা আপনাকে আয় ও উপার্জন করতে সাহায্য করবে আপনার ওয়েবসাইট, ব্লগ, বা ইউটুবের মাধ্যমে

তবে এবার কথা হলো আপনাকে আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে আপনাকে জানতে হবে আমাজন অ্যাফিলিয়েট একাউন্ট কিভাবে বানায়? এটির জন্য নিচের টিপস টি অনুসরণ করুন :

জানুন : ভারতের ১০ সেরা অনলাইন শপিং সাইট।

আমাজন অ্যাফিলিয়েট একাউন্ট কিভাবে বানাবো?

এখন প্রশ্ন হলো, কিভাবে আপনি একটি আমাজন অ্যাফিলিয়েট একাউন্ট তৈরি করে? আমাজন অ্যাফিলিয়েট শুরুতেই আপনার ওয়েব ব্রাউজারের সাথে ইন্টারনেট কানেকশন এবং অনলাইনে সংযোগ ঠিকমতো দরকার।

এরপর, আমাজনের অফিশিয়াল ওয়েবসাইটে যান “আমাজনে অ্যাফিলিয়েট প্রোগ্রাম” এবং আপনি গুগলে “আমাজন এফিলিয়েট মার্কেটিং” লিখে সন্ধান করুন। আপনি প্রথমেই যে ওয়েবসাইট টি দেখতে পাবে সেটিতে ক্লিক করুন।

amazon affiliate

আপনি আমাজনে অ্যাফিলিয়েট প্রোগ্রাম প্রবেশ করার পর আপনাকে Signup বাটনে ক্লিক করুন। যেমন নিচে দেওয়া ছবির মতো।

amazon affiliate 2

পরবর্তী Sign in পেজ একদম নিচে যে Create your Amazon account অপশনটি আছে সেটিতে ক্লিক করুন। তারপর একটি তৈরি করার জন্য আবেদন করতে হবে।

amazon affiliate 3

আবেদন ফরমটি পূরণ করার সময় আপনাকে নিজের ব্যক্তিগত ও আপনার ওয়েবসাইট, ব্লগ বা ইউটুব সম্পর্কে তথ্য দিতে হবে। এছাড়াও, আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য যেমন: নাম, ঠিকানা, ইমেল এবং সাম্প্রতিক সম্পর্কে তথ্য দিতে হবে। তথ্য প্রদানের পর, আপনাকে আমাজনের নিয়ম এবং শর্তাদি স্বীকার করতে হবে। তো চলুন শুরু করি :

আপনি Create your Amazon account অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে নিচে দেওয়া ছবির মতো একটা পেজ খুলবে আপনার স্ক্রিনে সেখানে আপনার নাম, ইমেইল id, ও একই পাসোয়ার্ড দুইবার লিখুন তারপর আবার “Create your Amazon account” বাটনে ক্লিক করুন।

আর ইতিমদ্ধে আপনার যদি আমাজন অ্যাফিলিয়েট একাউন্ট থাকে তাহলে I have an already account বাটনে ক্লিক করুন।

amazon affiliate 4

পরবর্তী Solve this puzzle to protect your account অপশনে Solve puzzle বাটনে ক্লিক করুন। তারপর আপনার puzzle টি সল্ভ করুন।

amazon affiliate 5

আপনার Puzzle টি সল্ভ করার পর আপনার দেওয়া ইমেইল একাউন্ট এ একটি ভেরিফেকশন কোড পাবে, আপনার দেওয়া ইমেইল id টি খুলুন তারপর সেখান থেকে আপনার কোডটি কপি করে Verify Email Address এ আপনার ওই OTP code টি লিখুন, তারপর “Create your Amazon account” বাটনে ক্লিক করুন।

amazon affiliate 6

আপনি যখনি “Create your Amazon account” বাটনে ক্লিক করে আপনার Amazon একাউন্ট টি তৈরী করে নেবেন তখন আপনাকে Amazon Associates account তৈরী প্রসেস আরো চারটি ধাপকে অনুসরণ করতে হবে সম্পূর্ণ ভাবে Amazon অ্যাফিলিয়েট একাউন্ট তৈরী করতে। যেমন :

১. একাউন্ট এর ইনফরমেশন : এই অপশন টিতে আপনাকে আপনার কোন নামে পেমেন্ট গ্রহণ করবে সেই নামটি, ঠিকানা, শহর, রাজ্য, পিনকোড ও ফোন নম্বরটি লিখতে হবে, তারপর Next বাটনে ক্লিক করুন।

amazon affiliate 7

২. আপনার ওয়েবসাইট, ব্লগ, App : এই দ্বিতীয় অপশন টিতে আপনার ওয়েবসাইট, ব্লগ, app বা ইউটুব চ্যানেলের URL টি লিখুন তারপর “add” বাটনে ক্লিক করুন। তাপর Next বাটনে ক্লিক করুন।

amazon affiliate 8

৩. প্রোফাইল : এই অপশন টিতে আপনার ওয়েবসাইট, ব্লগ, app বা ইউটুব চ্যানেলের সম্পর্কে লিখুন, তারপর আপনি কোন প্রসেসে বা কিসের মাদ্ধমে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান সেটি নির্বাচন করুন। তাপর ক্যাপচার কোডটি লিখে Finish বাটনে ক্লিক করুন।

amazon affiliate 9

৪. Start Using Associates Central : এই অপশনে আপনি একটি Congrats মেসেজ দেখতে পাবে যদি আপনি আগের ধাপ গুলো সঠিক ভাবে পূরণ করেন তাহলে। তারপর আপনি সেখানে আপনার একাউন্ট এর নাম ও Id দেখতে পাবে নিচে দেওয়া ছবির মতো। এখন আপনার amazon affiliate account টি তৈরী হয়ে গেছে।

amazon affiliates 11

“Your payment and tax information” এ আপনাকে কিছু করতে হবে না, এটাকে এখন বাদ দিয়ে রাখুন।

এর পর আপনাকে ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে আপনার একাউন্ট টি Approve বা সক্রিয় হওয়ার জন্য। অপ্প্রভ হয়ে গেলে আপনি আপনার অ্যাফিলিয়েট একাউন্ট লগইন করে, affiliate লিংক প্রচার করে ইনকাম শুরু করতে পারবে।

টিপস :

একবার আপনার amazon affiliate একাউন্টটি সক্রিয় হয়ে গেলে আপনাকে ১৮০ দিনের মধ্যে কিছু Qualified সেলে আনতে হবে আপনার অ্যাফিলিয়েট লিংকের মাদ্ধমে। যদি ১৮০ দিনের মধ্যে সেল আন্তে পারো তাহলে আপনার অ্যাফিলিয়েট একাউন্টটি সক্রিয় থাকবে এবং আপনার আনা সেলের কমিশন আপনি আপনার ব্যাঙ্ক একাউন্টে পেয়ে যাবে। আর আপনি যদি সেল না আনতে পারো তাহলে আপনার একাউন্ট টি বন্ধ হয়ে যাবে ১৮০ দিন বাদে। আমাজন অ্যাফিলিয়েট প্রাইভেসী পলিসি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

জানুন : CPA Marketing কিভাবে শুরু করব?

আমাজন অ্যাফিলিয়েট লিংক কপি কিভাবে করবো?

আপনার অ্যামাজন অ্যাফিলিয়েট একাউন্টটি এপ্রুভ হয়ে গেলে। আপনি আপনার অ্যামাজন অ্যাসোসিয়েট একাউন্টটি আপনার দেওয়া ইমেইল ও পাসওয়ার্ডটি লিখে লগইন করে নিন। তারপরে আপনার Amazon অ্যাসোসিয়েট ড্যাশবোর্ডে প্রবেশ করুন যেটা দেখতে নিচে দেওয়া ছবির মতো।

amazon affiliate 12

আমাজন অ্যাসোসিয়েট বা অ্যাফিলিয়েট একাউন্টের ড্যাশবোর্ডে প্রবেশ কোয়ার পর উপরে যে মেনু গুলো আছে সেই মেনুগুলোর মধ্যে থেকে প্রোডাক্ট লিংক যে অপশনটি আছে এটিতে ক্লিক করুন এবং নিচে দেওয়া প্রোডাক্ট লিংকে ক্লিক করুন।

আপনি চাইলে এখান থেকে আপনি ব্যানার নির্বাচন করে আপনার ওয়েবসাইটের জন্য ব্যানার কোড কপি করতে পারেন ও “লিঙ্ক টু এনি পেজে” ক্লিক করে। আপনি যেকোন পেজের লিংক কপি করতে পারেন এছাড়া আপনি আমাজন বাউন্ডারি প্রোগ্রামে ক্লিক করে আপনি আমাজন বাউন্ডারি প্রোগ্রামের জয়েন হতে পারেন।

তবে আজকে আমরা অ্যামাজন অ্যাফিলিয়েট লিংক কপি করার বিষয় জানবো তো সেই কারণে আমরা প্রোডাক্ট লিংকে ক্লিক করব।

amazon affiliate 13

প্রোডাক্টের লিংকে ক্লিক করার পর আপনার স্কিনে নিচে দেওয়া ড্যাশবোর্ডের মতো একটি ছবি দেখতে পাবে সেখানে তুমি তোমার প্রোডাক্টের ধরণ নির্বাচন করো, তারপর সেখানে প্রোডাক্টের সাব ক্যাটাগরি নির্বাচন করুন, তারপর প্রোডাক্টের লিংকটি দিয়ে “গেট HTML” এ ক্লিক করুন।

amazon affiliate 14

আপনি “গেট HTML” ক্লিক করলে একটা HTML কোড তৈরী হবে সেখান থেকে আপনার অ্যাফিলিয়েট লিংকটি কপি করতে পারবেন, ওই লিংকটি কপি করে আপনার ব্লগ, ইউটুবে অ্যাফিলিয়েট প্রচারের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

এছাড়া আরো ভিন্ন ভাবে Amazon অ্যাফিলিয়েট লিংক কপি করা যায়। তবে সেই বিষয়টি জানতে এবং এই আমাজন অ্যাফিলিয়েট লিংক বা ব্যানার সম্পর্কে সমস্ত তথ্য জানতে আমাদের ব্লকটি সাবস্ক্রাইব করে রাখুন। কারণ পরবর্তী পোস্টে ভিন্ন ভাবে আমরা অ্যামাজন অ্যাফিলিয়েট লিঙ্ক বা ব্যানার কপি করা সম্পর্কে জানবো যেটা আপনাকে অ্যামাজনের লিংক বা ব্যানার কে কপি করার জন্য সঠিক নির্দেশে হতে পারে।

আমাজন এফিলিয়েট মার্কেটিং কি?

আমাজন এফিলিয়েট মার্কেটিং হলো আমাজানের তরফ থেকে ইনকাম করবার একটা অন্যতম উপায় ব্লগার, ইউটুবার ও সমস্ত কনটেন্ট ক্রিয়েট দের জন্য। যেখানে আপনি যোগদান করে আমাজনে উপলদ্ধ যেকোনো পণ্যের আপনার অ্যাফিলিয়েট লিংক কপি করে। সেটি যেকোনো দর্শক বা বন্ধুদের সাথে শেয়ার করে, সেই পণ্যটি আপনার লিংকটি ব্যাবহার করে, তার কাছে বিক্রয় করিয়ে ইনকাম করবার একটি অন্যতম উপায়। যেটা সমস্ত ক্রিয়াটার গুলো ব্লগপোস্ট, ইউটুব ভিডিও বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করে থাকে। তাকে আমরা বলি আমাজন এফিলিয়েট মার্কেটিং।

উপসংহার :

আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার জন্য উপরে দেওয়ার সমস্ত বিষয়বস্তু গুলো আপনি ভালোভাবে লক্ষ্য করতে পারেন। এটা আপনাকে Amazon অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে সঠিক নির্দেশিকা দেখাতে পারে। যদি আপনার এখনো আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো ও অ্যাকাউন্ট কিভাবে বানাবো এই সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট বক্সে জানাতে কোন দ্বিধা করবেন না। আর এরকম ধরনের নতুন নতুন টেকনোলজি, অ্যাফিলিয়েট মার্কেটিং, ব্লগিং, ইউটুব ও সম্পর্কিত আপডেট পেতে এই ব্লগটি অবশ্যই সাবস্ক্রাইব করে রাখুন বা আমাদের টেলিগ্রাম চ্যানেলটির সাথে যুক্ত হয়ে থাকুন। সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-