আইফোনের অ্যাপেল স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড কিভাবে করবেন

আইফোনের অ্যাপেল স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড কিভাবে করবেন

আমরা সকলেই জানি আইফোন ব্যবহারকারীদের জন্য অ্যাপ্লিকেশন ডাউনলোড করাটি একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। যে প্রক্রিয়াটা অনেকেই জানেনা, এবং তারা তাদের মোবাইলে কিভাবে Youtube, Facebook, Twitter, ও Whatsapp এর মত এপ্লিকেশনগুলো ডাউনলোড করবে, সেই বিষয়ে। তাই এই নিবন্ধনটি বিশেষ করে তাদের জন্য লেখা হয়েছে। কারণ iphone এ সরাসরি কোনো এন্ড্রোয়েড ফোনের মতো এপ্লিকেশন ডাউনলোড করা যায়না।

সুতরাং আপনি যদি একজন আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন। তাহলে অবশ্যই এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। আর জেনে নিন কিভাবে আপনি আপনার iphone মোবাইলটিতে, যেকোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড বা ইন্সটল করতে পারবে সেই বিষয়ে।

কারণ এই নিবন্ধনের মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করেছি। আপনি কিভাবে আপনার iphone এ সহজেই অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারবে তার সহজ উপায় বা সমাধান। যেটি পড়ে আপনি খুব সহজেই আপনার আইফোনের অ্যাপ্লিকেশন ইন্সটল করতে পারবেন। তাই চলুন আমরা দেরি না করে জেনে নিই সেই টিপসটি।

আইফোনে অ্যাপ্লিকেশন ডাউনলোড করব কিভাবে

আইফোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য আপনার কাছে একটি অ্যাপেল আইডি থাকাটা অত্যন্ত প্রয়োজনীয়। তাই ইতিমধ্যে আপনার কাছে যদি কোন অ্যাপেল আইডি না থেকে থাকে। তাহলে আপনি এখানে দেওয়া লিংকে ক্লিক করে। অ্যাপেল আইডি কিভাবে তৈরি করতে হয়? সেই সম্পর্কে জেনে নিয়ে। এবং একটি অ্যাপেল আইডি তৈরি করে নিন। তারপর পুনরায় এই নিবন্ধন নিতে প্রবেশ করুন।

কারণ আমরা সকলেই জানি যখনই কোন অ্যান্ড্রয়েড ফোনে, প্লে-স্টোর থেকে কোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করার চেষ্টা করি। তখন আমাদের প্রয়োজন হয় জিমেইল আইডি। ঠিক একইভাবে যখন আমরা কোন iPhone এ কোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চাই তখন আমাদের প্রয়োজন হয় অ্যাপেল আইডি। তাই অবশ্যই আপনার একটি আপেল আইডি তৈরি করে নিন।

আপনার অ্যাপেল আইডিটি তৈরি হয়ে গেলে। সেটিকে আপনি আপনার আইফোনে বা যেকোন অ্যাপেল ডিভাইসে লগইন হয়ে নিন।

তারপর সেই আইফোনটিতে বা অ্যাপেল ডিভাইসটিতে “সেটিং” অপশনটি চালু করে। আপনার অ্যাপেল আইডির মধ্যে প্রবেশ করুন। তারপর সেখানে দেওয়া “আইক্লাউড, মিডিয়া, এবং ফাইন্ড মায় ডিভাইস” যে অপশনগুলো আছে সেগুলোকে চালু করে লগইন করে নিন। কিংবা অ্যাপেল আইডির সাথে যুক্ত করে নিন।

আপনার অ্যাপেল আইডিটি আপনার আইফোনে লগইন হয়ে গেলে, বা যুক্ত হয়ে গেলে। আপনি আপনার আইফোনের হোমপেজে মেনু অপশনের মধ্যে চলে আসেন। এবং সেখানে দেওয়া অ্যাপেল “অ্যাপ স্টোর” অ্যাপ্লিকেশনটি চালু করুন।

তারপর আপনি ওই অ্যাপেল অ্যাপ স্টোর এর মধ্যে প্রবেশ করলে। আপনি বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন গুলি দেখতে পাবেন। তার মধ্যে থেকে আপনি যে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে চান সেই অ্যাপ্লিকেশনটির পাশে থাকা “গেট/GET” বাটানটি তে ক্লিক করে সেটি ডাউনলোড করে নিতে পারবেন। তবে অনেক ক্ষেত্রে হয়তো অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার জন্য, আপনার ফিঙ্গারপ্রিন্ট কিংবা মুখের ছবির লক-টি আছে সেটি দিয়ে ভেরিফাই করে দিন বা আনলক করে দিন।

এটি করলে আপনার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে। এবং কিছুক্ষণ সময় নেবে। তারপরে দেখতে পাবেন আপনার অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণভাবে ডাউনলোড হয়ে গিয়েছে। এবং সেটি আপনার মোবাইলের হোম পেজে দেখা যাচ্ছে। আপনি সেটির উপরে ক্লিক করে সেই অ্যাপ্লিকেশনটি চালু করতে পারেন বা সেখানে লগইন হয়ে সেটি ব্যবহার করতে পারেন।

আর আপনি যদি অ্যাপেল স্টোর থেকে কোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চান কিন্তু সেটি যদি খুঁজে না পেয়ে থাকেন। তাহলে আপনি আপনার অ্যাপেল স্টোরে একদম নিচে দেওয়ার “সার্চ বক্সে” ক্লিক করে আপনি যে অ্যাপ্লিকেশনটি খুঁজছেন সেটির নাম লিখে সার্চ করলে। সেই অ্যাপ্লিকেশনটি যদি Apple Store এ উপলব্ধ থাকে। তাহলে আপনার সামনে চলে আসবে। আপনি সেখানে সেই একই ভাবেই “গেট” বাটনে ক্লিক করে সেই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড বাই ইন্সটল করে নিতে পারবেন।

এইভাবে আপনি সহজেই যে কোন আইফোনে বা অ্যাপেল ডিভাইসে আপনার অ্যাপেল আইডিটি লগইন করে। আপনার পছন্দনীয় ও প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন গুলি ডাউনলোড করে নিতে পারবেন।

সংক্ষেপে আলোচনা :

আইফোনে অ্যাপ্লিকেশন ডাউনলোড করবার বিষয়ে বিশেষ কোনো টিপস নেয়। শুধুমাত্র আপনার কাছে যে iphone টি আছে সেটি চালু করে, ইন্টারনেট কানেক্শনটি চালু করুন। তারপর একটি অ্যাপেল আইডি তৈরী করে, আপনি অ্যাপেল app স্টোরে থেকে যেকোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারবে।

আইফোনে অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য কি প্রয়োজন?

আইফোনে অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য। আপনার কাছে একটি আইফোন, সাথে ইন্টারনেট কানেকশন, ও একটি অ্যাপেল আইডির প্রয়োজন। তাহলে আপনি iPhone থেকে বা যে কোন অ্যাপেল ডিভাইস থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারবেন।

আইফোনে অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য কি কোন টাকা লাগে?

না, সাধারণত যেকোন আইফোনে। কোন ধরনের অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য কোন টাকা লাগে না। তবে অনেক ক্ষেত্রে সেই অ্যাপ্লিকেশন ব্যবহার করার জন্য টাকা লাগতে পারে। যেমন; উদাহরণস্বরূপ আইফোনে দেওয়া অ্যাপেল টিভি, আইটিউন, ও অ্যাপেল মিউজিক, এই ধরণের যে অ্যাপ্লিকেশন গুলো আছে। এগুলো আপনি ব্যবহার করতে চাইলে আপনাকে প্রতিমাসে ৯৯ টাকা দিতে হতে পারে।

আইফোনে কি এন্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডাউনলোড করা সম্ভব?

হ্যাঁ, অবশ্যই আপনি আইফোনে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারবেন। তবে সেগুলো আপনাকে সরাসরি অ্যাপেল স্টোর থেকে ডাউনলোড করতে হবে। কিন্তু আপনি যদি google প্লে স্টোর থেকে সরাসরি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে আপনার আইফোনটিতে ব্যবহার করতে চান। তাহলে হয়তো ডাউনলোড করতে পারবেন। কিন্তু সেক্ষেত্রে আপনাকে অনেক সমস্যার সম্মুখীন পড়তে পারেন।

আইফোনে ডাউনলোড করা অ্যাপ্লিকেশন কি অ্যান্ড্রয়েড ফোনে চালানো যাবে?

একদম না, আইফোনে ডাউনলোড করা অ্যাপ্লিকেশন আপনি কখনোই কোন এন্ড্রয়েড ফোনে চালাতে পারবেন না। কারণ অ্যান্ড্রয়েড ফোনের জন্য যে অ্যাপ্লিকেশন গুলো তৈরি করা হয় সেগুলো হয় আলাদাভাবে করা হয়। এবং আইফোনের জন্য যে এপ্লিকেশন তৈরি হয় সেগুলো আলাদাভাবে করা হয়। সুতরাং আপনি যদি আইফোনের অ্যাপ্লিকেশন এন্ড্রয়েডে ফোনে চালাতে চান। তাহলে সেক্ষেত্রে আপনার এন্ড্রয়েড ফোনটিতে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। এবং আপনার এন্ড্রয়েড ফোনটি পুরোপুরি ব্লক/বন্ধ ও হয়ে যেতে পারে। সেই কারণে এই কাজটি আপনি কখনোই করবেন না।

উপসংহার :

আমি আশা করি আপনি আইফোনে অ্যাপেল স্টোর থেকে অ্যাপ্লিকেশন কিভাবে ডাউনলোড করে। তার নিয়ম ও টিপস সম্পর্কে জানতে পেরে উপকৃত হয়েছেন। যদি হয়ে থাকেন, বা এটি ভালো লেগে থাকে। তাহলে এই নিবন্ধনটি বেশি বেশি করে শেয়ার করে দিন। আর এরকম ধরনের আরো নতুন নতুন টিপসঅনলাইন থেকে ইনকাম করবার বিষয় জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে যোগদান করুন। সাথে এই ওয়েবসাইটটিকে সাবস্ক্রাইব করে রাখুন। আর আপনি যদি আইফোনে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে কোন ধরনের কোন সমস্যা সম্মুখীন হয়ে থাকেন। তাহলে সেটি কমেন্ট বক্সে জানান। আমরা তার সমাধান দেব। ধন্যবাদ।

আরো পোস্ট পড়ুন :-